Rajshahi University Admission 2019-20

Rajshahi University admission circular 2020-21

Admission

Rajshahi University admission circular 2020-21

 

Rajshahi University admission circular 2020-21 Rajshahi University is the one of public universities in Bangladesh. This year 2nd-time application is not allowed. Only those who passed the HSC exam in 2020 they are eligible for admission application. There are three units in RU Admission 2021. This year two units reduced. RU admission process changed. They add a written exam on the admission test this year.  Students have to attend the admission test. Rajshahi University admission test will be 100 marks, 60 marks are MCQ system & other 40 Marks are written.

 

Rajshahi University Admission Date & Time: 

RU admission process is set in two types like Primary & Final.

Primary Admission online Application starting date- 07-03-2021 12 PM

Primary Admission Application Will be End-18-03-21 12 AM

Primary Admission Application Fee 55 Tk.

Primary Admission Application Result will publish on-

 

Final Admission Online Application 2021

Final Admission Online Application starting date: 23-03-2021  12 PM

Final Admission Online Application End date: 31-03-2021 12 AM

Final Admission Application  Result will be published on their website.

 

Rajshahi University All Unit :

There are three 3 units in Rajshahi University-A, B & C unit

A Unit: Humanities (মানবিক )

Student must have 7.00 in both SSC & HSC/ Equivalent. Applicant must have 3.00 (with 4th subject) in both SSC & HSC/Equivalent.

মানবিক বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র এ ( A )  ইউনিট-এ আবেদন করতে পারবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষা কমপক্ষে ৭ পয়েন্ট থাকতে হবে এবং উভয় পরীক্ষা ৩.০০ এর নিচে থাকলে আবেদন করতে পারবে না । 

 

B Unit: Business Studies (ব্যবসা)

Student must have 7.50 in both SSC & HSC/ Equivalent. Applicant must have 3.50 (with 4th subject) in both SSC & HSC/Equivalent.

বানিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র বি ( B ) ইউনিট-এ আবেদন করতে পারবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষা কমপক্ষে ৭.৫০ পয়েন্ট থাকতে হবে এবং উভয় পরীক্ষা ৩.৫০ এর নিচে থাকলে আবেদন করতে পারবে না । 

 

C Unit: Science (বিজ্ঞান)

Student must have 8.00 in both SSC & HSC/ Equivalent. Applicant must have 3.50 (with 4th subject) in both SSC & HSC/Equivalent.

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র সি ( C ) ইউনিট-এ আবেদন করতে পারবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষা কমপক্ষে ৮ পয়েন্ট থাকতে হবে এবং উভয় পরীক্ষা ৩.৫০ এর নিচে থাকলে আবেদন করতে পারবে না । 

 

Rajshahi University Admission Test 2021

ভর্তির পরীক্ষার পদ্ধতি: ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তির পরীক্ষার মোট নম্বর = ১০০

প্রশ্নের ধারা =ভর্তি পরীক্ষায় প্রতিটি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। ৫টি ভুলের জন্য ১নম্বর কাটা যাবে।

পাশ নম্বরঃ ভর্তি পরীক্ষার পাশ নম্বর ৪০

পরীক্ষার সময়:  ১ ঘন্টা

 

রাজশাহী ইউনিভার্সিটি সকল ইউনিটে আসন সংখ্যা্ঃ

প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইেচ.এস.সি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৪৫০০০ আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহেনের সুযোগ পাবে।

 

Rajshahi University Admission Circular 2020-21

rajshahi university admission circular 2020-21

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের পদ্ধতি

 রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনলাইনে প্রাথমিক আবেদনের নির্দেশিকা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক(সম্মান)/স্নাতক ভর্তি পরীক্ষা ২০২০-২১ এর আবেদনের ক্ষেত্রে প্রার্থীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের পদ্ধতিসহ সকল বিস্তারিত তথ্য admission.ru.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। নিম্নে বর্নিত পদ্ধতি অনুসরন করে আবেদন করা যাবে।

আবেদন প্রক্রিয়া

১। যোগ্যতা যাচাই
ওয়েবসাইটের হোম পেজে “Start Preliminary Application” বাটনে ক্লিক করলে পরবর্তী পেজে প্রার্থীকে তার SSC/সমমান এবং HSC/সমমান উভয় পরীক্ষার রোল, শিক্ষাবোর্ড ও পাশের বছর প্রদান করতে হবে। সেই সাথে পেজে প্রদত্ত একটি ছবিতে দৃশ্যমান সংখ্যা ও অক্ষর (Captcha) যথাস্থানে ইনপুট দিতে হবে।

কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের ক্ষেত্রে শিক্ষাবোর্ডের স্থলে প্রযোজ্যক্ষেত্রে Technical-Vocational অথবা Technical-HBM/DIC (Diploma in Commerce অথবা Business Management-এর ক্ষেত্রে), GCE (A লেভেল, O লেভেল) ও BFA এর শিক্ষার্থীরা বোর্ডের স্থলে Others (GCE-A Level/BFA) সিলেক্ট করবে।

সকল তথ্য সঠিক ভাবে পূরণ করে “Submit” বাটনে ক্লিক করলে প্রার্থীর মোবাইল নম্বর প্রদানের পেজ পাওয়া যাবে। কোন আবেদনকারীর প্রয়োজনীয় তথ্যাদি শিক্ষাবোর্ড কর্তৃক প্রদত্ত ডাটাবেসে না পাওয়া গেলে “Complain Box”-এর মাধ্যমে সংশ্লিষ্ট অভিযোগ (প্রয়োজনীয় তথ্যাদি সহ) প্রদান করতে পারবে। প্রদানকৃত তথ্য পর্যবেক্ষন করে তার মোবাইল ফোনে যোগাযোগ করা হবে।

২। প্রাথমিক আবেদন প্রক্রিয়া
(ক) মোবাইল নম্বর প্রদান এবং ভেরিফিকেশন

আবেদন প্রক্রিয়ার শুরুতেই প্রার্থীর মোবাইল নম্বরটি নিশ্চিত করতে হবে। মোবাইল নম্বরটি অবশ্যই প্রার্থীর নিজের অথবা অভিভাবকের হতে হবে । একই মোবাইল নম্বর একাধিক প্রার্থীর জন্য ব্যবহার করা যাবে না। প্রার্থীর ভর্তি সংক্রান্ত সকল প্রকার তথ্য প্রদানের জন্য প্রদত্ত নম্বরে যোগাযোগ করা হবে। মোবাইল নম্বর সতর্কতার সাথে প্রদান করা প্রয়োজন। ভুল নম্বর প্রদান করলে প্রার্থীর সাথে যোগাযোগ করা সম্ভব হবে না এবং এজন্য কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

সঠিক মোবাইল নম্বর প্রদানের পর “Submit“-এ ক্লিক করলে প্রদত্ত মোবাইল ফোনে চার ডিজিটের একটি PIN নম্বর পাঠানো হবে। প্রাপ্ত PIN নম্বরটি নির্ধারিত বক্সে লিখে “Verify PIN” এ ক্লিক করলে মোবাইল নম্বরটি নিশ্চিত হবে। মোবাইল নম্বর ভুল হলে “Edit Mobile No.” লিংকে গিয়ে নম্বরটি সংশোধন করা যাবে।

কোন তথ্য ভুল থাকলে “Back” বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে ফিরে গিয়ে তা সংশোধন করা যাবে। “Submit Application” বাটনে ক্লিক দিলে প্রার্থীর আবেদন সম্পন্ন হবে এবং একটি স্লিপ দেখতে পাবে। উক্ত স্লিপে আবেদনকারীর ছবিসহ Application ID, Bill Number এবং সর্বমোট ফি এর পরিমাণ মুদ্রিত থাকবে। স্লিপটির নিচের দিকে অবস্থিত “Download Payslip” বাটন ক্লিক করে স্লিপটি প্রিন্ট বা সংরক্ষণ (Save) করা যাবে। এই স্লিপটি অবশ্যই “Admit Card” নয় কিন্তু প্রদত্ত তথ্য পরবর্তীতে প্রয়োজন হবে। OK বাটনে ক্লিকের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে।

(খ) প্রাথমিক আবেদনের ইউনিট সিলেকশন

মোবাইল নম্বর নিশ্চিত করলে প্রার্থীর SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষার তথ্যসহ প্রাথমিক আবেদনযোগ্য ইউনিটসমূহের তালিকা প্রদর্শিত হবে। সকল তথ্য সঠিকভাবে মিলিয়ে নিতে হবে। কোন প্রকার গরমিল পরিলক্ষিত হলে “Exit”–এ ক্লিক করে তা সংশোধন করে নিতে হবে। আবেদনকারী যে যে ইউনিটে প্রাথমিক আবেদন করতে ইচ্ছুক তাদের পাশে টিক () চিহ্ন (আবেদনযোগ্য কোন ইউনিটে পরবর্তীতেও আবেদন করা যাবে) দিয়ে “Submit“-এ ক্লিক দিতে হবে।

(গ) ছবি আপলোড

এই ধাপে আবেদনকারীকে সদ্য তোলা একটি 300×400 পিক্সেল সাইজের স্পষ্ট (Studio quality) রঙ্গিন JPG ফরমেটের ছবি আপলোড করতে হবে। ছবির ফাইল সাইজ কোন মতেই ১০০ কিলোবাইটের বেশি হতে পারবে না।

 

ছবির পেছনে এক রঙের হালকা ব্যাকগ্রাউন্ড থাকবে; ব্যাকগ্রাউন্ডে কোন গাছপালা, প্রাকৃতিক দৃশ্য ইত্যাদি গ্রহণযোগ্য হবে না। স্কুল/কলেজের ড্রেস পরিহিত ছবি ব্যবহার করা যাবে না। উল্লেখ্য যে, আবেদনের সময় প্রদত্ত ছবিই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ব্যবহার করা হবে। সফটওয়্যারের সাহায্যে কোন রকম ইফেক্ট দেওয়া ছবি গ্রহনযোগ্য হবে না। প্রাথমিক আবেদনের সময় ছবি সংক্রান্ত কোন সংশোধন করা যাবে না।

(ঘ) কোটার তথ্য প্রদান

সঠিকভাবে ছবি আপলোডের পর আবেদনকারীকে তার ঈপ্সিত কোটা/কোটাসমূহ (সংশ্লিষ্ট কোটার সুবিধা নিতে আগ্রহী হলে) সিলেক্ট করতে হবে। FFQ-এর আবেদনকারীকে অতিরিক্ত দুটি অপশন (পুত্র/কন্যা, নাতি/নাতনী) –এর একটি অবশ্যই সিলেক্ট করতে হবে। যে কোটায় আবেদন করতে ইচ্ছুক তার পাশে টিক চিহ্ন দিয়ে সংশ্লিষ্ট কাগজপত্রের স্ক্যান কপি (সর্বোচ্চ ২ মেগাবাইট) একটি মাত্র JPG/PDF ফাইলের মাধ্যমে আপলোড করতে হবে।

FFQ-এর ক্ষেত্রে সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধার সনদপত্র এবং প্রার্থীর সাথে সম্পর্ক প্রমাণের প্রয়োজনীয় জন্মসনদ পত্র/পত্রসমূহ একটি ফাইল (JPG/PDF) –এর মাধ্যমে আপলোড করতে হবে। অন্যান্য কোটার ক্ষেত্রেও প্রয়োজনীয় প্রমাণপত্র আপলোড করতে হবে। সংগৃহীত সকল কাগজপত্র সংরক্ষণ করা হবে।

বিঃ দ্রঃ- ভর্তি পরীক্ষা পরবর্তী সময়ে কোটার সংশ্লিষ্ট মূল কাগজপত্র সহ প্রয়োজনীয় প্রমাণাদি উপস্থাপনে ব্যর্থ হলে সকল প্রকার ভর্তির সুযোগ বাতিল করা হবে।

(ঙ) আবেদনের তথ্য প্রদান সম্পন্নকরন

প্রয়োজনীয় তথ্যাদি সঠিকভাবে প্রদানের পর “Next” বাটনে ক্লিকের মাধ্যমে পরবর্তী ধাপে আবেদনকারীর তথ্যাবলী প্রদর্শিত হবে। কোন তথ্য ভুল থাকলে “Back” বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে ফিরে গিয়ে তা সংশোধন করা যাবে। “Submit Preliminary Application” বাটনে ক্লিক দিলে প্রার্থীর প্রাথমিক আবেদনের তথ্যাদি প্রদান সম্পন্ন হবে এবং একটি স্লিপ পাওয়া যাবে। উক্ত স্লিপে আবেদনকারীর Application ID, Bill Number এবং ফি এর পরিমাণ (৫৫/- টাকা) মুদ্রিত থাকবে। স্লিপটির নিচের দিকে অবস্থিত “Download Payslip” বাটনে ক্লিক করে স্লিপটি প্রিন্ট বা সংরক্ষণ (Save) করা যাবে। এই স্লিপে প্রদত্ত তথ্য পরবর্তীতে প্রয়োজন হবে। OK বাটনে ক্লিকের মাধ্যমে প্রক্রিয়াটি সমাপ্ত হবে। প্রাপ্ত Bill Number ব্যবহার করে মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে ফি প্রদান করতে হবে।

৩। ফি প্রদান পদ্ধতি ও আবেদন নিশ্চিতকরণ
স্লিপে প্রদত্ত Bill Number ব্যবহার করে রকেট এর মাধ্যমে প্রাথমিক আবেদনের ফি (সার্ভিস চার্জসহ ৫৫/- টাকা) নিম্নে উল্লেখিত পদ্ধতিতে প্রদান করার মাধ্যমে প্রাথমিক আবেদন নিশ্চিত (Confirm) করতে হবে।সংশ্লিষ্ট ফি প্রদান ব্যতিত আবেদন সম্পন্ন হবে না।

 

RU Admission Photo upload

ফটো আপলোড নির্দেশিকা

  • সদ্য তোলা একটি ৩০০×৪০০ পিক্সেল সাইজের স্পষ্ট (Studio Quality) রঙ্গিন jpg ফরমেটের ছবি (সাইজ ১০০KB এর বেশী নয়) আপলোড করতে হবে।
  • ছবির পেছনে এক রঙের হালকা ব্যাকগ্রাউন্ড থাকবে; ব্যাকগ্রাউন্ডে কোন গাছপালা, প্রাকৃতিক দৃশ্য ইত্যাদি গ্রহণযোগ্য হবে না। স্কুল/কলেজের ড্রেস পরা ছবি ব্যবহার করা যাবে না। উপরে উল্লেখিত সাইজের সাথে গরমিল থাকলেও কোন ছবি গ্রহণ করা হবে না। উল্লেখ্য যে আবেদনের সময় প্রদত্ত ছবিই প্রযোজ্য ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ব্যবহার করা হবে।
  • সফটওয়্যারের সাহায্যে কোন রকম ইফেক্ট দেওয়া ছবি গ্রহনযোগ্য হবে না।
  • ফটো আপলোডের সময় বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে। পরবর্তীতে আবেদনকারী অন্য কোনো ইউনিটে আবেদন করলে নতুন করে আর ফটো আপলোড করতে হবে না।
  • কোন কারনে ভুল ছবি আপলোড করে আবেদন সম্পন্ন করলে অতিরিক্ত ফি ( ২০০ টাকা ) প্রদান সাপেক্ষে ছবি পরিবর্তন করা যাবে।

ছবি পরিবর্তন প্রক্রিয়া

নিম্নে উল্লেখিত পদ্ধতি অনুসরণ করে আবেদনকারীর ছবি পরিবর্তন করা যাবে

  • Online Application পেজের Student Login এ ক্লিকের মাধ্যমে পরবর্তী পেজে প্রয়োজনীয় তথ্য প্রদান করে ‘Next’ বাটনে ক্লিক করলে পূর্বে আপলোডকৃত ছবির নিচে ‘Change Photo’ বাটন পাওয়া যাবে।
  • ‘Change Photo’ বাটনে ক্লিক করে আবেদনকারীকে তার মোবাইল নম্বর প্রদান করতে হবে। সঠিক মোবাইল নং প্রদান করলে পরবর্তী পেজে তার ছবিযুক্ত HSC রেজিস্ট্রেশন কার্ডের Scan Copy ও নতুন ছবি আপলোড করার সুযোগ পাওয়া যাবে।
  • HSC রেজিস্ট্রেশন কার্ডের Scan Copy ও নতুন ছবি আপলোড সম্পন্ন হলে Bill Number সহ ২০০ (দুই শত) টাকার একটি স্লিপ প্রদান করা হবে।
  • প্রদত্ত Bill Number ব্যবহার করে রকেট এর মাধ্যমে প্রদত্ত ফি (২০০ টাকা) নিম্নলিখিত পদ্ধতিতে প্রদান করার মাধ্যমে ছবি পরিবর্তন নিশ্চিত (Confirm) করতে হবে। সংশ্লিষ্ট ফি প্রদান ব্যতিত ছবি পরিবর্তনের আবেদন কার্যকর হবে না।
  • পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে ওয়েবসাইটে আবেদনকারীর ছবি পরিবর্তনের বিষয়টি আপডেট করা হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রাইমারী আবেদনের পদ্ধতি

How to Apply Rajshahi University Admission 2020-21

Step-1.

how to apply rajshahi university

Step-2.

ru admission apply process step 1

Step-3

ru admission apply process step 2

 

Step-4.  মোবাইলে একটি মেসেজ যাবে সেখানে চার সংখ্যার একটি কোড থাকবে। সেই কোডটি নিচের খালি ঘরে প্রদান করে Verify OTP তে ক্লিক করুন।

ru admission apply process step 4

Step-5 এই অংশে এসে নিচে চিহিৃত ইউনিট গুলো থেকে আবেদনকারীর ইউনিট সিলেক্ট করতে হবে। তারপর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

 

 

Step-6 তারপর ফটো আপলোড করতে হবে। ফটো পূর্বেই সেভ করে নিবেন। ফটো 300 পিক্সেল বাই 400 পিক্সেল এবং ১০০ কিলোবাইটের মধ্যে JPEG Format  এ সেভ করবেন। কোটা থাকলে কোটা সিলেক্ট করবেন ।

ru admission photo upload

Step-7  ফটো আপলোডের পর নিচের মতো ফরমটি দেখাবে। এখান থেকে আপনি ফাইনালী Submit Preliminary Application ক্লিক করুন।

Step-7 এবার আপনি ফি পরিশোধের পূর্বে ডাউনলোড করতে পারেন । তবে পেমেন্ট 55 টাকা রকেটের মাধ্যমে পেমেন্ট করে ফরমটি ডাউনলোড করলে ফরমের মধ্যে Paid লিখা থাকবে।

সর্ব|শেষ আপনি নিচের ফরমটির মতো একটি বিল কপি পাবেন ।

Preliminary Application Form

 

Rajshahi University admission circular-2020-21 Download

Rajshahi University Primary Application Guide Line

RU Admission Payment System

 

 

 

 

Leave a Reply