জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

1 minute, 4 seconds Read

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২: জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি বিজ্ঞপ্তি বা সাকুলার, অনার্স ভর্তি নোটিশ ২০২১-২০২২ জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েব ও ভর্তি ওয়েব সাইট nu.edu.bd এবং http://app1.nu.edu.bd/ ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়  অনার্স ১ম বর্ষ (সম্মান) শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি বা সাকুলার আমাদের ওয়েব সাইটে www.lekhaparachakri.com  এ প্রকাশ করা হয়েছে এবং এর বিস্তারিত পর্যালোচনা করা হলো:

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির আবেদন ২০২১-২০২২ | NU Admission 2021-22

জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর এইচ এস সি পরীক্ষার ফলাফল ঘোষনার পর অনার্স ১ম বর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় । কিন্তু এ বছর করোনার প্রার্দুভাবের কারণে অনার্স ১ম বর্ষ সহ ডিগ্রী পাসকোর্স, প্রফেশনাল কোর্স সহ সকল ভর্তির আবেদন স্থগিত রাখার পর পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো: বিজ্ঞপ্তির বিস্তারিত দেখুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষ (সম্মান) শ্রেণিতে আসন সংখ্যা ৪ লাখ ৩৬ হাজার ১৩৫টি এবং ৮৬৭ টি কলেজে অনার্স (সম্মান) কোর্স চালু রয়েছে। এই বিপুল সংখ্যক আসনে দেশের শহর থেকে শহরতলীতে অনার্স ১ম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি হতে উদগ্রীব হয়ে অপেক্ষমান আছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষের আবেদন কবে শুরু হবে:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১-২২ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষের ভর্তির আবেদন ৯ মে হতে শুরু হয়ে ৯ জুন পর্যন্ত চলবে- নতুন আপডেট নিচে দেওয়া হলো:

National University Admission Circular 2021-2022 Date and Time

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষে আবেদনের তারিখ ও সময়

আবেদন শুরুর তারিখ: ২২ মে-২০২২ ইং  আবেদনের শেষ তারিখ:  ৯ জুন ২০২২

আবেদন ফি:  প্রাথমিক আবেদন ফি ২৫০ টাকা

১ম মেধা তালিকায় স্থান প্রাপ্তদের ভর্তির তারিখঃ  ০৬ জুলাই ২০২২ ইং পর্যন্ত। 

রিলিজ স্লিপ আবেদন:  সম্ভাব্য তারিখ-২০ জুলাই-২২

ক্লাস শুরু : ৩ জুলাই ২০২২

কলেজ কর্তৃক আবেদন নিশ্চয়নের তারিখ: 

National University Admission Result 2021-2022

Final Admission Notice 2021

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২১-২০২২

১ম মেধাতালিকা প্রকাশের তারিখ: ………….. 

National University Admission Circular 2021-2022 Download

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আছে কি ?

বরাবরের মতোই এবারও জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে শুধুমাত্র জিপিএ গ্রেড পয়েন্টর এর মাধ্যমে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। যদিও এবছর ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল । কিন্তু সেই সিদ্ধান্ত বাতিল করে পূর্বের ন্যায় পয়েন্টর মাধ্যমেই ভর্তি নেওয়া হবে।

National University Admission website

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন/নোটিশ লিংক: http://app1.nu.edu.bd/

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে আবেদনের যোগ্যতা | NU Admission Eligibility

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স কোর্স যেহেতু সমগ্র দেশের সকল অনার্স শাখার জন্য প্রযোজ্য তাই এই বিশ্ববিদ্যালয়ে আবেদনের পয়েন্ট নূন্যতম পয়েন্ট নির্ধারণ করা হয়। আমরা জানব ২০২০-২০২১ ইং শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) ১ম বর্ষে মানবিক/বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির আবেদনের সাধারণ যোগ্যতা সমূহ তুলে ধরা হলোঃ

১। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের সাধারণ যোগ্যতাঃ

ক) মানবিক শাখা হতে পাসকৃত শিক্ষার্থীরা:

বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০১৮/২০১৯ সালের এসএসসি ও সমান পরীক্ষায় নূ্যনতম জিপিএ ৩.৫ এবং ২০২০/২০২১ ইং সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

খ) বিজ্ঞান বিভাগ হতে পাসকৃত শিক্ষার্থীরা:

বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৮/২০১৯ সালের এসএসসি ও সমান পরীক্ষায় নূ্নতম জিপিএ ৩.৫ এবং ২০২০/২০২১ ইং সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

গ) কারিগরী শিক্ষাবোর্ড থেকে পাসকৃত শিক্ষার্থীরা:

বাংলাদেশে কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র ১. এইচ এস সি (ভোকেশনাল) ২. এইচ এস. সি বিজনেস ম্যানেজমেন্ট, ৩. ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ১ এর খ নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

ঘ) প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তিযোগ্য বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে ২০০ নম্বরের ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

ঙ) জাতীয় বিশ্ববিদ্যালয়ে পূর্বে ভর্তি থাকা ছাত্র/ছাত্রীদের করনীয় কি ? 

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধীনে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল, স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তিকৃত কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাকোর্সে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে পারবে না। তবে সে শিক্ষার্থীরা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পতে পারবে। 

চ) একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে  দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল | Nu Admission Apply, Result

ক) জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেয়া হবে।

খ) একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে সেক্রেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীর ৪র্থ বিষয় সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০% । এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হয়, হা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়নয় করা হবে।

গ) এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, বিশেষ কোটা এবং রিলিজ স্লিপের (প্রয়োজনে একাধিকবার) মাধ্যমে সম্পন্ন করা হবে। 

ঘ) সংশ্লিষ্ট কলেজ User Id, Password ও OTB ব্যবহার করে ভর্তির বিষয়ওয়ারী ফলাফল দেখতে পারবে। প্রার্থীরা ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) বা এসএমএস SMS (nu<space>athn<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করে) ফলাফল জানা যাবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষে আবেদনের পদ্ধতিঃ

ক) আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) Honours Tab-এ গিয়ে অপশনে ক্লিক করতে হবে এবং ওয়বেসাইটে প্রদশির্তত তথ্য ছকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয় ও পাসের সন সঠিক ভাবে এন্ট্রি দিতে হবে।

আবেদন করতে এই লিংকে ক্লিক করুন-http://app1.nu.edu.bd/

national university honours admission Apply 2020-2021

খ) ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারী তথ্য ছকে Male এর স্থলে Female অথবা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to Change অপশনে গিয়ে সঠিক Gender এন্ট্রি দিতে হবে।

national university admission form Fillup

গ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তি যোগ্য (এলিজিবল) বিষয়ের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছ্ন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজের নাম সিলেক্ট করলে ঐ কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি যোগ্য বিষয়সমূহের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে । এই তালিকা থেকে প্রার্থীকে সতর্কতার সংগে তার প্রার্থিত বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করতে হবে।

nu admission form fill up 2020-2021

ঘ) মুক্তিযোদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পোষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থঅনে তার জন্য প্রযোজ্য কোটা ‍সিলেকট করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যোগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

national university admission quota

ঙ) ফরম পূরণের সময় আবেদনকারীর সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের রঙ্গিন ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। ছবির মাপ হবে 120×150 pixels, Image type: jpg; এবং maximum file size: 50 KB প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলোড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল গলে গণ্য হবে।

national university admission photo size

চ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর লোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউলোড করে [A4 (4.5″x11″)অফসেট সাদা কাগজে] প্রিন্ট (Print) নিতে হবে।

nu admission form fillup

NU application form Download:

national university admission step 7 Download admit card

ছ) পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশোধন: আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি যাচাই করবে। আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশোধন করতে হবে। আবেদন ফরম সংশোধনের জন্য প্রার্থীকে Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে আবেদন ফরমের রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security Key অপশনটি ক্লিক করলে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যাক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password(OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলোড করতে পারবে।

জ) কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশোধন করা যাবে না । সংশ্লিষ্ট কলেজকে প্রাথমিক আবেদন ফরমের ছবি ও তথ্য মিলিয়ে আবেদন ফরম নিশ্চয়ন করতে হবে অন্যথায় পরবর্তীতে ত্রুটিপূর্ণ ছবিসহ ভর্তিকৃত প্রার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ঝ) আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ 250/-(দুইশত পঞ্চাশ) টাকা সংশ্নিষ্ট কলেজের নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ১৬ আগষ্টের মধ্যে পরিশোধ করতে হবে। । সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে সে সকল প্রার্থী তাদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আবেদন ফি প্রদানের নিয়মঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পূর্ব ভর্তি বাতিল করণ:

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন প্রার্থী ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত / প্রাইভেট কোপর্সে ভর্তির পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে তাকে অবশ্যই পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে এ শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে হবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ এ ভর্তির আবেদন ফরম পূরণ সম্পর্কিত করনীয়ঃ

যে সকল প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না, ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবে না, সে সকল প্রার্থী শূন্য আসন সাপেক্ষে পাঁচটি কলেজে আলাদাভাবে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে। কলেজ কর্তৃক যে সকল প্রার্থীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে না, সে সকল প্রার্থী রিলিজ স্নিপে আবেদন করতে পারবে না।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির ফলাফল পদ্ধতি / Nu Admission Result 2020-2021

৫টি ধাপে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদনের ফলাফল প্রকাশ করা হবে।

১। প্রথম মেধাতালিকা 

২। দ্বিতীয় মেধাতালিকা ও ১ম মেধাতালিকার মাইগ্রেশন

৩। কোটার মেধাতালিকা ও ২য় মেধাতালিকার মাইগ্রেশন

৪। প্রথম রিলিজ স্লিপ

৫। দ্বিতীয় রিলিজ স্লিপ

জাতীয় বিশ্ববিদ্যালয় ১ম মেধা তালিকা রেজাল্ট 2020-2021 বা Nu 1st Merit result 2021-2022

কবে দিবে ১ম মেধা তালিকার রেজাল্ট ? সকলেরই একই প্রশ্ন। কেননা, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম মেধা তালিকা প্রকাশের নির্দিষ্ট তারিখ দেয়নি। এখানে উল্লেখ্য যে, ছাত্র/ছাত্রীদের আবেদন নিশ্চয়নের শেষ তারিখ হচ্ছে ২১ আগষ্ট এবং কর্তৃক ১৫০ টাকা জাতীয় বিশ্ববিদ্যালয়কে প্রদানের শেষ তারিখ হলো ২৬ আগষ্ট, তাই নিশ্চিত করে বলা যায় ২৬ আগষ্টের পূর্বে ১ম মেধাতালিকা প্রকাশ করা হবে। তবে কত দিন পরে দেওয়া হবে ? যেহেতু ১৫ সেপ্টেম্বরের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস শুরু করার কথা রয়েছে সেহেতু ২৬ আগষ্টের পর ২/১ দিনের মধ্যেই রেজালট প্রকাশ করতে হবে। তাই আশা করা যায় ২৮ আগষ্টের মধ্যেই রেজাল্ট পাওয়া যাবে। 

প্রথম মেধা তালিকা রেজাল্ট বা 1st merit result:

৩টি পদ্ধতিতে রেজাল্ট জানা যাবে-

১। যে সকল ছাত্র/ছাত্রী ১ম মেধা তালিকায় চান্স পাবে তাদের মোবাইলে জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে যে, সে ঐ কলেজে ঐ বিষয়ে মনোনীত হয়েছে।

২। http://app1.nu.edu.bd/ লিংকে গিয়ে Applicant Login অপশনে গিয়ে আবেদনের সময় প্রাপ্ত রোল ও পিন নাম্বার দিয়ে লগিন করে রেজাল্ট দেখতে পারবে।

৩। এসএমএস পাঠিয়ে রেজাল্ট জানা যাবে। এসএমএস পাঠাতে হবে এভাবে-nu<>athn<>admission roll লিখে 16222 নাম্বারে পাঠালে ফিরতি মেসেজের মাধ্যমে রেজাল্ট জানিয়ে দেওয়া হবে।

nu admission result sms system

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় ঢাকা জেলার কয়েকটি কলেজের আবেদন ফি পরিশোধের পদ্ধতি:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের আবেদন ফি ও ডকুমেন্ট আবেদনকৃত কলেজে জমা নিত। এবছর ২০২০-২০২১ শিক্ষাবর্ষের আবেদন ও ফি করোনা ভাইরাসের কারণে অনলাইনে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশ করে । এ মর্মে প্রতিটি কলেজে তাদের পছন্দমত যে কোন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ফি গ্রহণ করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি প্রদানের পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষের ভর্তির আবেদন ফি কোন কলেজই সেন্ড মানি বা ক্যাশ আউট এর মাধ্যমে পেমেন্ট গ্রহণ করে না । প্রতিষ্ঠান গুলো পেমেন্ট গ্রহণ করে পে বিল ও মার্চেন্ট পেমেন্টের মাধ্যমে । ছাত্র/ছাত্রী যে কলেজে আবেদন করবে সেই কলেজের বিলার আইডি বা মার্চেন্ট নাম্বার জানতে পারলে সহজেই পেমেন্ট করা যাবে। নিম্নে বিকাশ, রকেট, নগদ, ও শিওর ক্যাশ এর পেবিল ও মার্চেন্ট পেমেন্টের সিষ্টেম তুলে ধরা হলো: 

বিকাশ মার্চেন্ট পেমেন্ট পদ্ধতি:

জাতীয় বিশ্ববিদ্যালয় আওতাধীন যে সকল কলেজ অনার্স ১ম বর্ষের আবেদন ফি বিকাশের মাধ্যমে গ্রহণ করে সে সকল কলেজের পেমেন্ট পদ্ধতি নিম্নে তুলে ধরা হলো: 

প্রথমেই আপনার একটি বিকাশ পার্সোনাল একাউন্ট থাকতে হবে।

তারপর-ম্যানুয়াল পদ্ধতি:

১। *২৪৭# ডায়াল করে বিকাশ মোবাইল মেন্যুতে যেতে হবে

২। পেমেন্ট সিলেক্ট করতে হবে। 

৩। যে কলেজের পেমেন্ট করতে হবে সেই কলেজের মার্চেন্ট নাম্বার দিতে হবে। 

৪। কলেজ কর্তৃক 250+ যে পরিমাণ টাকা পেমেন্ট করতে বলা হয়েছে তার পরিমান লিখুন

৫। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের আবেদন এর রোল নাম্বারটি দিতে হবে। 

৬। কাউন্টার নাম্বার ১ দিলে হবে অথবা কলেজ কর্তৃক প্রদত্ত নাম্বার 

৭। পিন নাম্বার দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন। 

বিকাশ এ্যাপস এর মাধ্যমে মেইক পেমেন্ট পদ্ধতি:

১। বিকাশ এ্যাপস ওপেন করুন

২। মেইক পেমেন্ট নির্বাচন করুন।

৩। To এর নিচে Enter Merchant number or name এর ঘরে কলেজ কর্তৃক প্রদত্ত মার্চেন্ট বিকাশ নাম্বার দিন অথবা নাম দিয়ে সার্চ করুন।

৪। কলেজ কর্তৃক এমাউন্ট দিন, যেমন 254/-

৫। এ্যারো চেপে পরে ধাপে যান

৬। Reference এর নিচের ঘরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের আবেদন এর রোল নাম্বারটি দিতে হবে।  

৭। আপনার বিকাশের পিন নাম্বার দিন

৮। নিচের দিকে Tap and hold to make payment চেপে ধরে রাখুন । তাহলে পেমেন্ট সম্পন্ন হবে এবং আপনাকে transaction id হবে।

এভাবে আপনার পেমেন্ট সম্পন্ন করা যাবে। তবে প্রথমেই আপনাকে কলেজের বিকাশ মার্চেন্ট নাম্বার সংগ্রহ করতে হবে।

তেজগাও কলেজের আবেদন ফি পরিশোধের পদ্ধতি

১৬ ইন্দিরা রোড, ফার্মগেইট, ঢাকা।

তেজগাঁও কলেজ ২০২০-২০২১ শিক্ষাবর্ষের অনলাইন আবেদন ফি 250 টাকা নগদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে গ্রহণ করা হচ্ছে। নিম্নে তেজগাঁও কলেজ কর্তৃক প্রদত্ত মোবাইল ব্যাংকিং পেমেন্ট সিস্টেমটি দেওয়া হলো:

Tejgoan College Payment System 2021

ঢাকা সিটি কলেজ ভর্তি ফি জমার পদ্ধতি

ধানমন্ডি, ঢাকা।

Click This Link to pay: Click here

Follow the instruction-

Dhaka city college admission fee payment system

Dhaka city college admission fee payment system 2

Dhaka city college admission fee payment system 3

haka city college admission fee payment system 5

Dhaka city college admission fee payment system 6

শিদ্বেশ্বরী কলেজ ভর্তি ফি প্রদানের পদ্ধতি

২৫ শহিদ সাংবাদিক সেলিনা পারভিন সড়ক, ঢাকা-১২১৭।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি ফি পেমেন্ট পদ্ধতি

শিদ্বেশ্বরী গার্লস কলেজ ভর্তি ফি জমার পদ্ধতি

১৪৮ নিউ বেইলী রোড,রমনা, ঢাকা।

Siddeshwari girls college admission payment system 2020-2021

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ:

শহিদ স্মরনী, ঢাকা-১২০৬।

লালমাটিয়া মহিলা কলেজ:

হাউজিং সোসাইটি, জাকির হোসাইন রোড, ঢাকা-১২০৭।

আলহাজ্ব মকবুল হোসাইন ইউনিভার্সিটি কলেজ:

রোড নং-১, সাদেক খান রোড, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭।

হাবিবুল্লাহ বাহার ইউনিভার্সিটি কলেজ:

শান্তিনগর, ঢাকা।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি ফি পেমেন্ট পদ্ধতি

আবু জর গিফারী কলেজ পেমেন্ট সিষ্টেম:

মালিবাগ, ঢাকা।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি ফি পেমেন্ট পদ্ধতি

ঢাকা মহানগর মহিলা কলেজ:

ঢাকা ওমেন কলেজ কলেজ পেমেন্ট সিষ্টেম :

খিলগাও মডেল ইউনিভার্সিটি কলেজ পেমেন্ট সিষ্টেম:

মিরপুর কলেজ পেমেন্ট সিষ্টেম:

মোহাম্মদপুর সেন্ট্রাল কলেজ পেমেন্ট

এ. কে. এম রহমত উল্লাহ কলেজ পেমেন্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি ফি পেমেন্ট পদ্ধতি

টি এন্ড টি কলেজ পেমেন্ট কলেজ:

টিএন্ডটি আদর্শ মহিলা কলেজ পেমেন্ট সিষ্টেম

উত্তরা আনোয়ারা কলেজ পেমেন্ট সিষ্টেম

উত্তরা টাউন কলেজ ঢাকা ভর্তি ফি প্রদানের পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি ফি পেমেন্ট পদ্ধতি

দনিয়া কলেজ পেমেন্ট সিষ্টেম

ধামরাই কলেজ

হযরত শাহ আলী মহিলা কলেজ।

তেজগাও কলেজ, ঢাকা ভর্তি ফি প্রদানের পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি ফি পেমেন্ট পদ্ধতি

টঙ্গী সরকারী কলেজ ভর্তি ফি প্রদানের পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি ফি পেমেন্ট পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথম মেধা তালিকার রেজাল্ট ২০২০-২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষের আবেদনের শেষ তারিখ ১৪ আগষ্ট এবং আবেদন ফি পরিশোধের শেষ তারিখ হলো ১৬ আগষ্ট ২০২১। কলেজ কর্তৃক প্রত্যেক ছাত্র/ছাত্রীর আবেদন ও পেমেন্ট নিশ্চয়নের শেষ তারিখ হলো ১৭ আগষ্ট ২০২১। জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজগুলো জাতীয়বিশ্বদ্যালয়কে প্রত্যেক আবেদনকারী প্রতি ১৫০ করে প্রদানের শেষ তারিখ হলো ৪৫ আগষ্ট ২০২১ । তাহলে আমরা ধরে নিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের আবেদনের প্রথম মেধা তালিকা আগামী ২৫ আগষ্ট ২০২১ ইং তারিখের পরেই যে কোন তারিখে প্রকাশিত হতে পারে । কারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে এবং ভর্তি বিজ্ঞপ্তিতে ১ম মেধা তালিকা প্রকাশের কোন তারিখ দেওয়া হয় নাই।

Similar Posts

Leave a Reply